জলাবদ্ধ শহর সাদুল্যাপুর

প্রকাশঃ জুন ২৬, ২০১৬ সময়ঃ ৪:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

zak p1

দেশের এক অবহেলিত শহরের নাম সাদুল্যাপুর। প্রতিবছর বর্ষা মৌসুমেই জলাবদ্ধতার অভিশাপ নেমে আসে শহরবাসীর উপর। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয় এ উপজেলা শহরে।

গাইবান্ধা জেলাধীন উপজেলা শহর সাদুল্যাপুরের মানুষ বর্ষা মৌসুমের এ জলাবদ্ধতাকে যেন নিয়তি মনে করেই মেনে নিয়েছে। কিন্তু এই “নিয়তি” শহরবাসীর জীবনযাত্রাকে দারুণভাবে ব্যাহত করে। অস্বস্তিকর, অস্বাস্থ্যকর পরিবেশে রোগশোক মানুষের দুর্ভোগ চরমে ওঠে এ সময়।

অন্যদিকে স্বাভাবিক চলাফেরায় প্রতিবন্ধকতা সৃষ্টি, দৈনিন্দিন কর্মকাণ্ড ও ব্যবসা-বাণিজ্যে স্থবিরতার কারণে সাদুল্যাপুর শহরের উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে। এই শহরে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান ও সরকারি-বেসরকারি কার্যালয় রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ সাধারণ মানুষ চলাফেরায় চরম ভোগান্তির শিকার হচ্ছে।

সাদুল্যাপুর শহরের ড্রেনেজ ব্যবস্থা থাকলেও পয়নিষ্কাশনের ব্যবস্থা নেই। এছাড়া খাল খনন না করা, ড্রেনেজ ব্যবস্থা অপ্রতুল এবং যা রয়েছে তা নিষ্কাশন না করা, রাস্তা সংস্কার না করাসহ প্রশাসনের উদাসীনতাই জলাবদ্ধতার মূল কারণ বলে মনে করছে সাধারণ মানুষ।

সাদুল্যাপুর শহরের ধাপেরহাট রোডস্থ সোনালী ব্যাংক সংলগ্ন, কলেজ রোডস্থ মুক্তিযোদ্ধা কার্যালয় সংলগ্ন, তুলশীঘাট রোডস্থ পোষ্টঅফিস সংলগ্ন ও উপজেলা কার্যালয়সহ এ শহরের বিভিন্ন স্থানে একটু বুষ্টি হলে জলাবদ্ধসহ চলাচলে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।

উল্লেখিত রাস্তাগুলো দিয়েই স্থানীয় এমপি, জেলা ও উপজেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ অফিসে যাওযা-আসা করেন। তারপরও জলাবদ্ধতা নিরসনের কোনো উদ্যোগ নেই তাদের। স্থানীদের অভিযোগ, প্রশাসনেরা জলাবদ্ধতা বিষয়ে নানামুখী পদক্ষেপের কথা বললেও তা বাস্তবায়ন হচ্ছে না।

 

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G